February 11, 2022
GameRefinery, একটি বিখ্যাত সামাজিক গেমিং ডেটা বিশ্লেষণ সংস্থা, এবং LiftOff, একটি মোবাইল অ্যাপ অপ্টিমাইজেশান এবং বিপণন সংগঠন, এই সপ্তাহে স্বাস্থ্য সংকটের মধ্যে সামাজিক গেমিং কীভাবে পারফর্ম করেছে তার ফলাফল প্রকাশ করেছে৷
সমীক্ষায় দেখা গেছে যে মার্কিন যুক্তরাষ্ট্রে iOS ব্যবহারকারীরা ফ্রি-টু-প্লেতে প্রায় $1 বিলিয়ন ব্যয় করেছে সামাজিক ক্যাসিনো অ্যাপ্লিকেশন আগস্ট 1, 2020, থেকে 31 জুলাই, 2021 পর্যন্ত। যদিও এটি একটি বৈপরীত্য বলে মনে হতে পারে, বিনামূল্যের অ্যাপগুলি বিভিন্ন উত্সের মাধ্যমে নগদ উপার্জন করে।
লোকেরা সাধারণত বিজ্ঞাপন দিয়ে লাঞ্ছিত হয়, যা অ্যাপ নির্মাতারা তাদের খরচ পুনরুদ্ধার করতে ব্যবহার করে। অ্যাপ-মধ্যস্থ কেনাকাটাও খেলোয়াড়রা তাদের গেমপ্লে বা গেমে স্থিতি বাড়াতে করতে পারে।
উল্লিখিত 12-মাসের সময়কালে, সামাজিক গেমগুলি থেকে অ্যাপের আয় $990 মিলিয়নের নতুন উচ্চে পৌঁছেছে।
ইন্টারন্যাশনাল সোশ্যাল গেমস অ্যাসোসিয়েশন সামাজিক গেমগুলিকে সংজ্ঞায়িত করে যেগুলি অনলাইনে বা মোবাইল ডিভাইসে খেলা হয় এবং এতে একটি সামাজিক উপাদান থাকে।
লোকেরা সাধারণত তাদের বন্ধুদের সাথে বা সরাসরি তাদের বিরুদ্ধে খেলে, অথবা তারা লিডার বোর্ড, চ্যাট রুমে বা সামাজিক নেটওয়ার্কের মাধ্যমে আলোচনা ও অগ্রগতির তুলনা করে। তারা একই সাথে বা মাঝে মাঝে খেলোয়াড়দের অন্যদের সাথে বা বিপক্ষে খেলার অনুমতি দিয়ে গেমিং অভিজ্ঞতা উন্নত করে।
সময়কাল এবং 239টি সামাজিক গেমিং অ্যাপ অধ্যয়ন করার সময়, গেমরিফাইনারির মতে, ব্যবহারকারীরা 83 বিলিয়নেরও বেশি বিজ্ঞাপনের ইমপ্রেশনের শিকার হয়েছিল। আরও তথ্য পাওয়ার জন্য, ব্যবহারকারীরা প্রায় 1.1 বিলিয়ন বিজ্ঞাপনে ক্লিক করেছেন।
গেম রিফাইনারির গেম অ্যানালিটিক্সের প্রধান জোয়েল জুলকুনেন বলেছেন যে এতে অবাক হওয়ার কিছু নেই মোবাইল ক্যাসিনো বৈশ্বিক মহামারী গেমিং এর উপর যে প্রভাব ফেলেছে তার পরিপ্রেক্ষিতে অ্যাপগুলি বিশ্বব্যাপী জনপ্রিয়তা বৃদ্ধি পাচ্ছে।
তিনি আরও বলেন যে যেহেতু তারা এই নির্দিষ্ট বাজারে একটি বর্ধিত আন্দোলন দেখছেন, তাই দীর্ঘমেয়াদী কৌশলগুলি বাস্তবায়নের জন্য এই নতুন অন্তর্দৃষ্টিগুলি বিশ্লেষণ করা এই নির্দিষ্ট উল্লম্বে মোবাইল ডেভেলপার এবং বিপণনকারীদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।
তদন্তে দেখা গেছে যে, এমনকি যখন ভ্যাকসিনেশনের হার বেড়েছে এবং মার্কিন যুক্তরাষ্ট্র 2021 সালের প্রথম দিকে কিছুটা স্বাভাবিক অবস্থায় ফিরে এসেছে, সামাজিক গেমিং ইতিবাচকভাবে প্রবণতা অব্যাহত রেখেছে। গেমরিফাইনারির মতে, 2021 সালের দ্বিতীয় ত্রৈমাসিকে শিল্পের আয় $260 মিলিয়নের বেশি ছিল।
বিপণনকারীদের জন্য সম্ভবত আরও উদ্বেগের বিষয় হল যে গড় সামাজিক গেমিং ব্যবহারকারী অন্য যেকোনো গেম জেনারের গড় ব্যবহারকারীর চেয়ে বয়স্ক। রিফাইনারির মতে, ব্যবহারকারীর জনসংখ্যা পুরুষ এবং মহিলাদের মধ্যে 50/50 ভাগ হলেও, সামাজিক গেমিং খেলোয়াড়দের অর্ধেকেরও বেশি বয়স 45 বছরের বেশি।
যদিও গবেষণাটি এটিকে একটি অনুকূল আলোকে তৈরি করেছে, দাবি করে যে এটি প্রমাণ করে যে সামাজিক "গেমিং বিভাগের বিস্তৃত আবেদন রয়েছে", বিজ্ঞাপন ব্যবসার সবচেয়ে পছন্দের জনসংখ্যা 18- থেকে 34 বছর বয়সী গোষ্ঠী দীর্ঘদিন ধরে।
মহামারী চলাকালীন, সামাজিক অ্যাপগুলি ব্যবহারকারী অধিগ্রহণে প্রচুর অর্থ ব্যয় করেছে। নতুন ব্যবহারকারীদের বন্যার জন্য অ্যাপগুলির প্রতিদ্বন্দ্বিতা করার সাথে, প্রতি ইনস্টলেশন গড় খরচ (CPI) ছিল $11.09৷ ট্রিউইনের সহ-প্রতিষ্ঠাতা ওয়েন কিন এটিকে ন্যায্যতা দিয়েছেন, উল্লেখ করেছেন যে উচ্চ-মানের ব্যবহারকারীরা সাধারণত উচ্চতর CPI মানে।
Apple এর IDFA প্রোটোকলের সাম্প্রতিক পরিবর্তনগুলি iOS সোশ্যাল গেমিং ব্যবসার জন্য একটি মূল উদ্বেগের বিষয় (বিজ্ঞাপনদাতাদের জন্য শনাক্তকারী)৷ অ্যাপল আইওএস 10-এ একটি "লিমিট অ্যাড ট্র্যাকিং" বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত করেছে যারা বিজ্ঞাপন দ্বারা নিরীক্ষণ করতে চান না।
2020 সালের শেষের দিকে, অ্যাপল ঘোষণা করেছে যে তার প্রায় 20% ব্যবহারকারীরা বিকল্পটি সক্রিয় করেছে, যা কিছু সামাজিক গেমিং বিজ্ঞাপন সেই ব্যক্তিদের কাছে পৌঁছাতে বাধা দেয়। ফলস্বরূপ, রিফাইনারি গবেষণা ভবিষ্যদ্বাণী করে যে ভবিষ্যতে, "অ্যান্ড্রয়েড আইওএসকে ক্যাসিনো অ্যাপের পছন্দের প্ল্যাটফর্ম হিসাবে ঠেলে দেবে।"
বাংলাদেশে জন্মেছেন এবং বড় হয়েছেন ফারহানা, তারা তাদের অনলাইন ক্যাসিনোর জন্য উৎসাহ এবং তাদের অতুলনীয় বাংলা দ্বয়ে সামাঞ্জস্যপূর্ণ ভাবে যোগ দেয়।